রঙ্গীন নেশা

17th January, 2024
83




      " সেদিন তুমি তুমুল যৌবনের মহড়ায়,
             আমিও ছিলাম শৈশবের বাধ্য সৈনিক,
             আজ তুমি মুখােশহীন রঙ্গীন নেশায় মাতাল,
             আমিতাে সামান্য এক ব্যার্থ প্রেমিক "
বয়স বেড়েই চলেছে। পাল্লা দিয়ে কাগজের নোট এর পিছনে দৌড়ানো ছাড়া আজকাল জীবনে বেশি কিছু নেই। এই নেশায় পড়েছ কি তুমি শেষ। আবার এমনি জিনিস এই কাগজের নোট যেটা না থাকলেও সমস্যা। যাই হোক দিনে দিনে আমার পাল্লা দিয়ে সখ আহ্লাদ বেড়েই চলেছে।


আরো নিবন্ধন পড়ুন



প্রকৃতির স্বচ্ছতা বর্ষায় আর মানুষের স্বচ্ছতা তার চরিত্রে- Monday, 20th November, 2023

বর্ষার আবির্ভাবঃ

বর্ষার ছোঁয়া যেকোনো কিছুর নতুন রূপ ধারণ করায়। হোক সে মানুষ বা প্রকৃতি। তৈরি করার ক্ষমতা দুইটা বিষয়েই বিদ্যমান। যা সময়ের সাথে সবকিছু আগলাতে সহায়তা করে। প্রকৃতি নিজের মায়ায় সবকিছুর পরিবর্তন আনে সময়ের সাথে। আর মানুষের বিবেচনায় বোধশক্তি উদ্ভবের সাথে, তাদের সবকিছুতে পরিবর্তন হয় অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে। ধারণক্ষমতা যেকোনো কিছুতেই আছে। কিন্তু সময়ের সাথে তা বজায় রাখা কিছুটা কঠিন হয় অনেকের ক্ষেত্রে। মানুষ হয়ে জন্মালেই শ্রেষ্ঠত্ব অর্জিত হয় না। আশেপাশের প্রত্যেকটা বিষয়, পরিস্থিতির বিবেচনায় নিজের বা কারোর ভালোর জন্য কিছুটা ত্যাগ করা। নিজের সীমা বজায় রেখে কারোর শেষ ভরসার কারণ হওয়া নিঃস্বার্থভাবে। কাউকে কোনো কিছুর জন্য দোষ না দিয়ে নিশ্চুপে প্রত্যেকটা বিষয়ের কারণ খোঁজা। কারণ কোনো বিষয়ের সত্যতা তখনই প্রকাশ করে। যখন তা কেউ নিজের সত্যতায় বিবেচনা করতে সক্ষম হয়। যার সাহায্যে পরিত্যাক্ততায়ও নতুন কিছু সৃষ্টি করা যায়।

যেকোনো কিছুতেই কারন থাকা যেমন সাধারণ বিষয়। তেমনি কারণ ছাড়া যেকোনো কিছুই অন্তিমে সেই বিষয় সংক্রান্ত সবকিছুর অস্বাভাবিকতা প্রকাশ করে। কোনো কিছুর সীমাবদ্ধতা কারোর জড়তা তৈরি করে না। মানে ছাড়া কোনো কিছুর নেতিবাচক প্রভাব জেনেও জীবনের সীমিত জায়গায় দেওয়াটা কাউকে ভেতর থেকে জড় করে রাখে। যার কারণে প্রভাব জেনে কোনো বিষয়ের আলগা নির্দিষ্টতা তাকে মন খুলে বাঁচতে শেখাবে। যা পরবর্তীর অনির্দষ্টতায়ও আত্মবিশ্বাসের মাধ্যমে যেকোনো কিছুর প্রতি কারোর পরিপাট্যতা ধরে রাখতে সহায়তা করে। যেকোনো মৌসুমে প্রত্যেকের পরিবর্তিত রূপ দেখা যায়। কিন্তু বর্ষার একটু ছোঁয়া কাউকে তা থেমে যাওয়ার পর মূহুর্তের আবছা আলোয় হিমেল পরিবেশকে গভীর থেকে অনুভব করায়। যা কারোর ভিতরে নতুন অনুভব সৃষ্টি করে। যেই অনুভব থেকে কেউ নিজেকে বেশিরভাগ পরিস্থিতিতে শান্ত রাখতে পারে।

‌শিশুর যত্ন Thursday, 23rd November, 2023
প্রায়ই দেখি, কারো ছোট্ট বাচ্চাকে কেউ কোলে নিয়ে চুমাচুমি শুরু করে দেয়, যেটা এক ধরনের বিশ্রী রকমের অভদ্রতা। হতে পারে, চুমু দেয়া মানুষটি মুখের হাইজিন ঠিকমত মেইনটেইন করেন না, অথবা বাইরে থেকে এসে মুখটুখ না পরিষ্কার করেননি অথবা পান বিড়ি সিগারেট খান। যা থেকে বাচ্চার জন্য হতে পারে নিদারুণ ক্ষতি। আবার চুমু দিতে না দিলেও মনে হয় না জানি কি পাপ করে ফেললেন। শিশুর এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে, এর মধ্যে এইসব হলে তার দায়ভার কি তিনি নিবেন?? না বাবা/মা পারবে তাকে ব্লেম করতে, না তিনি নিজে ব্লেম নিবেন। ভালো হয়, এইসকল চুম্মাওয়ালা মানুষের কোলেই বাচ্চাকে না দেয়া। কোলে দেয়া পর্যন্ত মেনে নেয়া গেলেও, বাকিটা নয়। সেটা বাচ্চাকে কোলে দেয়ার সময়ই তাকে বলে দেয়াটাও বাবা/মা এর দায়িত্বের মধ্যে পড়ে। শিশুদের যত্ন নিন ভালো থাকুন..