বন্ধুত্ব

08th January, 2024
49




 

ছেলেদের মধ্যে বন্ধুত্ব নষ্টের অন্যতম দুটি কারণ হল- টাকা এবং মেয়ে। সব সময় এই দুটি জিনিস বন্ধুত্ব থেকে দূরে রাখতে চেষ্টা করুন।


আরো নিবন্ধন পড়ুন



হামাসের হামলায় ৯ আমেরিকান নিহত Thursday, 12th October, 2023

গত শনিবার ফিলিস্তিনি সশ্বস্ত্র গোষ্ঠি হামাসের রকেট হামলায় ইসরায়েলে নিহত ৮০০ ছাড়িয়েছে। নিহতের মধ্যে অন্তত ৯ জন আমেরিকার নাগরিক আছেন বলে জানিয়েছে  মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। নিহতের এই সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দেশটি। 

সোমবার আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘ওই অঞ্চলে হামাসের হামলায় আমাদের দেশের ৯ জন মারা গেছেন। এই তথ্য আমরা পেয়েছি। কোনো আমেরিকানকে জিম্মি করা হয়েছে কিনা, সেটিও দেখা হচ্ছে।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে। পাল্টা হামলায় নিহত হয়েছে ৫১০ ফিলিস্তিনি। দুই দেশের মোট ৫ হাজার মানুষ আহত হয়েছে। আল জাজিরা বলছে, গাজা থেকে বাস্তুচ্যুত হয়েছেন ১ লাখ ২০ হাজার বাসিন্দা। এখনো সংঘাত চলছে।

হামাসের হামলায় ৯ জন আমেরিকান ছাড়াও নেপালের ১০ জন ও থাইল্যান্ডের ১২ জন মারা গেছেন।  

আল জাজিরা বলছে, হামাসের হামলার জবাবে এবার রিফিউজি ক্যাম্পেও হামলা শুরু করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। বিমান হামলা থেকে রক্ষা পেতে এদিক–সেদিক ছুটছে সবাই। তবে তাদের যাওয়ার কোনো জায়গা নেই।

ফিলিস্তিনি গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে তৃতীয় পক্ষে যে কোনো সময় ঢুকে পড়তে পারে, এমন 'ঝুঁকি’ রয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

❤️সেই থেকে শুরু প্রেম উপাখ্যান........................ Monday, 08th January, 2024

নীলা, কেমন আছ তুমি?

- এইতো আছি। তুমি কেমন আছো?

কি বলি বলতো, ভালো আছি বলি, না ভালো নেই বলব ভেবে পাচ্ছি না।

ধরে নেও ভালো আছি। তবে.......

- তবে কি?

না কিছু না।

- একটুও বদলাও নি, এমনিতে তো বেশী কথা বলো কিন্তু এখন চুপ কেনো?

বলো... উত্তর দাও.... নিলয় চুপ করে থেকোনা প্লিজ।

কি বলবো?

- কি বলবো মানে, ধরে নেবো ভালো আছো তবে......! তবে কি? আমি সেটাই জানতে চাই। কি হয়েছে তোমার?

কি আর হবে? না পাওয়ার যন্ত্রনা আমার ভিতরটা আঘাতে আঘাতে রক্তাত্ত ক্ষত-বিক্ষত করছে প্রতি মুহুর্তে।- এই, এমন কি চেয়েছিলে, যা তুমি পাওনি। যার জন্য আজ তোমার এ অবস্থা?

আমি বলতে পারবো না।

- আজ আমি তোমার কোনো কথাই শোনবো না। আজ তোমাকে বলতে হবে। বল সেটা কি ছিলো?

- তোমার ভালোবাসা। আমি তোমাকে খুব বেশি ভালোবাসি। বিশ্বাস কর, ৩টা বছর একটি রাত ও আমি ঘুমাতে পারিনি। সারারাত শুধু তোমার কথাই ভাবতাম, জানো বিশ্ববিদ্যালয়ে তোমাকে প্রথম তোমাকে দেখলাম। সেদিন থেকেই আমি তোমার প্রেমে পড়ে যাই। বিশ্বাস করো আমি তোমাকে খুব বেশী ভালোবাসি। এক মুহুর্ত তোমাকে ভুলে থাকতে পারি না। তোমাকে ছাড়া........ (মনের ভিতরে জমে থাকা সব কথা ঝর্না ধারার মতো বলে যাছে নিলয়, নীলা নির্বাক দৃষ্টিতে থাকিয়ে আছে আর কাঁদছে।)হঠাৎ খেয়াল করলো নিলয় নীলা কাঁদছে।

নীলা, কি হয়েছে তোমার কাঁদছো কেনো?

- পাষাণ্ড, তুই এতটা পাষাণ? তোর মনটা কি পাথরে গড়া?

৩ বছর, প্রায় প্রতিদিন দেখা হতো, কত কথা বলতে আর আমায় ভালোবাসিস সেটা বলতে পারলে না?

কেনো বলিস নি এতোদিন?

নিলয়ের মুখে কোনো কথা নেই, বোবার মতো দাঁড়িয়ে আছে। নীলাও চুপ হয়ে গেলো। দুজনেই নিরব।বেশ কিছুক্ষন কেটে গেলো এভাবে।

নিরবতা ভেঙ্গে দিয়ে নীলা ডাকলো নিলয়কে, শান্ত স্বরে বললো আমার দিকে থাকাও। নিলয় চোখ তোলে থাকাতেই নিলয় লাভ ইউ, লাভ ইউ বলে জড়িয়ে ধরলো। নিলয়ও লাভ উ খুব শক্ত করে জড়িয়ে নীলাকে।সেই থেকে শুরু তাদের প্রেম উপাখ্যান....... 

অন্ধকারের মধ্যে ভেঙে যাওয়া জীবনগুলো পুনরুদ্ধার করার শক্তি আছে- Tuesday, 14th November, 2023

অন্ধকারের শক্তিঃ

কখনো যদি কেউ মনে করে তার জীবনের প্রত্যেকটা মূহুর্ত বিষন্নতায় জড়িয়ে গেছে। সেই মূহুর্ত থেকে বেড়োনোর চেষ্টা করলে জীবনে অতিরিক্ত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তখন ভরসা হিসেবে অন্ধকারই কারোর জীবনের আলো ফিরিয়ে নিয়ে আসবে সময়ের সাথে। যা কারেরা জীবনের উজ্জ্বলতা বাড়িয়ে তার স্থায়িত্ব নিশ্চিত করবে। অন্ধকারের নীরবতায় কেউ নিজের অস্তিত্ব খুঁজে পায় নতুন করে। যার স্থায়ীত্ব তাকে কোন কিছুর জন্য আর পিছনে ফিরে তাকাতে দেয় না। যার কারনে সামনের পথগুলোতে হোঁচট খাওয়ার সম্ভাবনা কমে যায়। কেউ সবসময় মাথানিচু করে চললে সে দুর্বল নয়। হয়তো সে কারোর সম্মুখীন করতে চায় না নিজেকে। তাই যারা উপর থেকে দেখতে সরল। তারা ভিতর থেকে ততটাই মজবুত হয়।

কেউ যখন চাওয়ার চেয়ে বেশি পায়। তখন বিষয়গুলো সামলানো কারোর জন্য একটু কষ্টকর হয়ে পরে। যার কারনে অতিরিক্ততাও মাঝে মাঝে কাউকে বিরক্তি অনুভব করায়, বিষয়টা ভালো হোক বা খারাপ। নিজেকে অনেক সময় ছেড়ে দেওয়া উচিত, জীবনের ভার কমাতে। নাহলে তার ভিতরের বদ্ধতা হয়তো তাকে একসময় অনুভূতিহীন করে দেয়। তাই সবকিছুর মধ্যে নিজের চাপ কমানোর চেষ্টা করা উচিত। অনেকেই তার জীবনের দায়-দায়িত্বগুলো ভুলে যায় সামনের দিনগুলোতে। যা একটা সময়ের পর পেছনের মানুষগুলোর প্রতিদানের কথা মনে করিয়ে নিজেকে অসীম দায় অনুভব করায়। যা কাউকে জীবিত  অবস্থায় মৃতপ্রায় করে রাখে। দায়-দায়িত্ব এমন একটা জিনিস যা এড়িয়ে গেলে জীবনে চূড়ান্ত পর্যায়ে হলেও এর ভোগান্তির শিকার হতে হয়।

অন্ধকার মানুষকে নীরবে গভীরভাবে নিজেকে অনুভব করায়। যা তাকে সরলতার মাঝে মজবুত করে রাখে। একটা মানুষ তার ভেতরের সবচেয়ে বড় শক্তিও অনুভব করতে পারে অন্ধকারে। যা তার মধ্যে একটা নতুন পৃথিবী তৈরি করে। যেখানে সে তার ব্যক্তিত্ব আর চিন্তাধারায় পারিপার্শ্বিকতা বজায় রাখতে সক্ষম হয়। মানুষ একতাবদ্ধভাবে বসবাস করে সমাজে। আবার মানুষের বিভেদও তৈরি হয় সমাজ থেকে। যা জাত তৈরির মাধ্যমে একে অপরের মধ্যে দুরত্ব বাড়ায়। একটা মানুষের জাত নির্ধারণ করে, সে সমাজে কার সাথে সম্পর্ক বজায় রাখতে পারে প্রতিবেশী হিসেবে। কিন্তু যারা একটু উপরে উঠে জাতের অজুহাতে নিজেদেরকে বড় মনে করে। তারা কখনো কি এইটা ভেবে দেখে না যে, মৃত্যুর পরে সবাই মাটির সাথে মিশে নিঃশেষে বিভাজ্য হয়ে যাবে। আর তার মৃত্যুর কিছুদিন পরে হয়তো তার অস্তিত্বও মুছে যাবে পৃথিবী থেকে।

বিভেদ শুধু সমাজে না। প্রত্যেকটা ক্ষেত্রেই বিভেদ বহুল ব্যবহৃত হয়। সমাজ শুধু উদাহরণস্বরূপ প্রকাশ্যের মাধ্যম মাত্র। যা কাউকে অনেক কিছু বুঝিয়ে জীবনে পথচলা শেখায়। একটা মানুষের কল্পনাশক্তি তাকে যেকোনো কিছু বিভিন্নভাবে অনুধাবন শেখায়। যা কারোর একক জীবনে তাকে অসীম জীবন অনুভব করায়। কল্পনাশক্তির ইতিবাচকতা কাউকে জীবনের জ্ঞানার্জন করায়। আর নেতিবাচকতায় কেউ আবর্জনার চেয়েও অতিরিক্ত নোংরা মানসিকতার হয়। যা তাকে উপর থেকে যেভাবেই রাখুক না কেনো। তার আচরণ আর চরিত্রেই এর আসল প্রভাব সময়ের সাথে ব্যাক্ত করে। এইজন্য সবসময় কল্পনাশক্তিকে পরিষ্কার রাখা উচিত। সুন্দর চরিত্র বজায় রাখার জন্য।

জীবনের জন্য কৃত্রিম আলোর চেয়ে প্রকৃতির অন্ধকার ভালো। যা তোমার ভিতরের ভয় দূর করে প্রত্যেকটা বিষয়ের সত্যতা প্রকাশ করবে। কোনো কিছুর জন্য নিজেকে আটকে রাখার চেয়ে মুক্ত বাতাসের অনুভব করা ভালো। যা তোমার ভিতরের দম বন্ধ হওয়ার জায়গায় প্রাণ খুলে বাঁচতে শেখাবে।