Asad ali

08th January, 2024
56




Asad Ali 
     30

শান্তিপূর্ণ সম্পর্ক-

 

সম্পর্কের সম্মানঃ

কোনো কিছুর শুরুতে সবকিছু ঠিক থাকে। আত্মিক অনুভব নিজের চারপাশে নতুন পরিবেশ সৃষ্টি করে। আশেপাশের সবকিছু নতুন আবহাওয়ায় নিজেকে নতুন করে সৃষ্টি করে। কিছুদিন পর এই সম্পর্কের প্রকৃতিটা আমাদের মধ্যে একঘেয়েমি সৃষ্টি করতে থাকে। কারণ আমরা মানুষ নতুনত্ব আমাদেরকে পরবর্তী মূহুর্তের প্রতি আকৃষ্ট করায়। ভালোলাগা এমন একটা জিনিস যেটা প্রতিটা মানুষের মধ্যে যেমন নতুনত্ব সৃষ্টি করে তেমনি তার চেয়ে একটু ভালো কিছু আমাদেরকে সেই পরিবেশের প্রতি অনিহা সৃষ্টি করায়।

বর্তমান পরিস্থিতিতে ভালোলাগার বিষয়টা Short Time Relationship এর মধ্যে পরে। কারণ ভালোলাগা শুধু আমাদের কোনো কিছুর প্রতি আকৃষ্ট করায়। কিন্তু সত্যিকারের ভালোবাসা আমাদের অপ্রকাশ্যে ত্যাগ করতে শেখায়। যারা সত্যিকার অর্থে কাউকে ভালোবাসে তাদের প্রথম পর্যায় খুব কঠিন থাকে। কারণ তারা অনুভব করে। কিন্তু কিসের জন্য অনুভব করে তার কোনো কারণ খুঁজে পায়না। যা তাদের প্রথম পর্যায়ে খুবই বিরক্ত অনুভব করায় যেকোনো কিছুর প্রতি। আস্তে আস্তে সে যখন তার আত্মিক অনুভবের মানুষটাকে খুঁজে পায়। তখন তাকে সে এতটাই সম্মানের পর্যায়ে রাখে যে, তার যেকোনো পরিস্থিতিতে তার ঢাল হয়ে থাকে। আর এর কারণেই সবসময় তাকে হারানোর ভয়ে নিরবতায় তার প্রতিরক্ষার্থী 


আরো নিবন্ধন পড়ুন



#প্রস্তুতি Saturday, 06th January, 2024
জীবনটি একটি অদৃশ্য যাত্রা, এবং এই যাত্রায় আমাদের সাহস, উদ্দীপনা, এবং পরিশ্রমের সাথে এগিয়ে যাওয়া দরকার। আমরা সবাই কিছুটা কাজ করতে চাই, কিছুটা অর্জন করতে চাই, এবং আমাদের জীবনের এই ছোট পান্ডুলিপির মধ্যে বড় কিছু হতে চাই। কিন্তু পথের সাথে সাথে সমস্যাও আসে, এবং তা হলো একটি স্বাভাবিক অংশ। সমস্যা আসলে মৌলে দেখতে হয়, এবং তার সমাধানের দিকে মুখ করতে হয়। একটি সমস্যা একটি সুযোগ, একটি পরীক্ষা যা আমাদের ক্ষমতা এবং ইচ্ছাশক্তি চেক করতে সাহায্য করে। সবাইকে মনে রাখতে হবে যে, "যে কোনও লক্ষ্য অর্জন করা সহজ নয়, কিন্তু সহজ লক্ষ্য প্রাপ্ত করা হতে যেটি বড় হয়, সেটি অসম্ভব নয়।" সবাই চারপাশে সৃষ্টি করা সীমার বাইরে যাওয়ার জন্য তৈরি আছি, কিন্তু সে হতে আবশ্যক হবে আমাদের সাহস এবং প্রস্তুতি। তাই, হৃদয়ে ধরে নিন আপনার স্বপ্ন, এবং সম্ভাবনার দিকে পৌঁছানোর জন্য প্রতিশ্রম করুন। জীবনটি একটি অসীম সাগর, এবং আপনি হচ্ছেন এই সাগরের অনুভূতি। কাজ করুন, উৎসাহিত থাকুন, এবং যেকোনো চুনৌতিতে মুখোমুখি হোন। আপনি সক্ষম, এবং সবাই আপনার সাথে। ???????? #মোটিভেশন #জীবনেরসফলতা #প্রস্তুতি"
শান্তি মানুষকে শক্তিশালী করে জীবনভোগ শেখায়- Friday, 08th March, 2024

অনুপ্রাণিত দৃষ্টিভঙ্গিঃ

অনুপ্রাণিত বিষয়ের হালকা মনোভাবে কেউ জীবনের পরিভাষা বোঝে। হয়তো তাদের বোঝার মানুষ খুব কম পাওয়া যায়। কারণ যেসব ব্যক্তির মধ্যে সহস্র অনুভূতি জাল বুনতে থাকে। তারা নিজেকে বোঝে। আর প্রত্যেকটা পরিস্থিতির মাঝ থেকে পরিমাপকৃত শিক্ষা গ্রহণ করে। যেটা তাদের প্রত্যেকটা বিষয়ের সাথে খাপ খাওয়াতে সহায়তা করে। যখন অসংখ্য পরিস্থিতির মাঝে সেইসব ব্যক্তি সহজ হয়ে থাকে প্রত্যেকের কাছে। হয়তো তারা প্রকৃতির আদলে নিজেকে আগলে রাখে। যার কারণে সবার মাঝে তারা সীমিত হলেও তাদের প্রভাব বিস্তৃত। তাই সবকিছুর মাঝে নিজেকে প্রকৃতির আদলে আগলাতে জানলে সবকিছুর সহজ পরিভাষা প্রদর্শিত হবে। যা কাউকে মানুষ হিসেবে তার জীবন ব্যক্ত করতে সহায়তা করবে।

কেউ সবসময় ভুল সিদ্ধান্ত নিতে পারে না। আবার কেউ সবসময় সঠিক সিদ্ধান্ত পারে না। এই দ্বিধাগ্রস্ততার কারনে মানুষের মধ্যে অগোছালো চিন্তার আবির্ভাব ঘটে। যার জন্য কোনো কাজের শুরুতে সামান্য ভুলে, নির্ধারিত সিদ্ধান্ত সম্পূর্ণরূপে পরিবর্তন করতে হয়। কারণ উপযোগ মানুষের জীবনে সমীক্ষার মতো। যা কাউকে বেশিরভাগ ক্ষেত্রে সংশোধনের জায়গায় পরিবর্তন শ্রেয় অনুভব করায়। মানুষের বিবেচনার পরিপ্রেক্ষিতে তার চারপাশে একটা মিশ্রিত পরিবেশ সৃষ্টি হয়। আর এই পরিবেশের একটা ইতিবাচক দিক হলো - পরিস্থিতি যতটা কঠিন হতে থাকে। মানুষ তার জীবনের প্রতি ততটা আকষ্মিক হতে থাকে। এই মূহুর্তে সেইসব ব্যক্তিকে যেকোনো কারণে থামানো মুশকিল হয়ে পড়ে। কারণ একবার যখন মানুষ তার জীবনের পথপ্রদর্শক হয়ে যায়। তখন সেইসব ব্যক্তির ভেতরে হালকাভাবে কঠিনত্বতার প্রাদুর্ভাব পরিলক্ষিত হতে থাকে। যখন এই ধরনের ব্যক্তিগুলো নিজের সমস্ত সরলতার মাঝেও জীবনের প্রতি দৃঢ়তা বজায় রাখতে সক্ষম হয়।

এমন অনেক ব্যক্তি আছে যারা, কিছু মূহুর্তে তোমাকে অনেকটা বিরক্ত করে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করবে। কিন্তু সেই মূহুর্তে যদি তুমি নিজের ভেতরের শান্তি বজায় রেখে ভালো কিছু অনুভব করতে সক্ষম হও। তাহলে তোমার অনাকাঙ্ক্ষিত আচরণ অপর ব্যক্তিকে বিব্রতার সাথে শান্ত করে যাবে। কেউ হয়তো সবসময় শান্তভাবে নরম অনুভবে থাকলে মানুষ তাকে দুর্বল মনে করে। কিন্তু কিছু শান্ত ব্যক্তি এতটাই মজবুত প্রকৃতির হয় যে, তার সামান্য কঠোর আচরণ কাউকে পুরোপুরি ভীত অনুভূতির সাথে চুপ করিয়ে দিতে পারে। পরবর্তীতে তার আবছা প্রতিচ্ছবিও অপর ব্যক্তিকে ঠান্ডা অনুভূতির সাথে কাঁপিয়ে তুলতে পারে। তাই যেই ব্যক্তি শান্ত প্রকৃতির মানুষগুলোকে দুর্বল মনে করে, তার দুর্বলতায় আঘাত করার চেষ্টা করবে। পুরো বিশ্বাসের সাথে বলা যায় যে, তারা প্রকৃতির ঝড়ের কথা ভুলে গেলেও শান্ত ব্যক্তির কঠিন আচরণ তাকে আজীবন ভীত অনুভূতির মাধ্যমে বিব্রতার সাথে দুর্বল করে দিতে পারে।