বাহ্যিক শিষ্টতার মাঝে মানুষ নিজেকে নির্দিষ্ট করে থাকে-

07th January, 2024
478




আকৃষ্টতার অন্তরালেঃ

শিষ্টাচার কাউকে নিষ্ঠার সাথে শান্ত করে থাকে। যখন সাধারনভাবে চলতে কেউ দ্বিধাগ্রস্ত হয়ে থাকে। সেখানে শিষ্টাচারের মাধ্যমে কেউ নিজেকে যেমন সঠিকভাবে পরিচালনা করতে পারে। তেমনি সমাজের মাঝে নিজের একটা আলাদা পরিচিতি তৈরি করতে পারে। যখন হয়তো সেইসব ব্যক্তির পারিবারিক পরিচিতির চেয়ে বাহ্যিক পরিচিতির মূল্যায়ন বেশি হয়ে থাকে। সময়ের সাথে এভাবেই হয়তো কম-বেশি করে কারোর জীবনের পরিবর্তন হতে থাকে। কিন্ত অনুধাবনের মাধ্যমেই কারোর মধ্যে স্বাভাবিকত্বতা আসতে শুরু করে। যখন ব্যক্তিগুলোর মধ্যে হঠাৎ করেই নীরবতা তৈরি হয়। যা কাউকে বাইরের মানুষের ভীড়ে আর শান্ত প্রকৃতিতে স্বাভাবিক রাখে। কারণ কোনো ব্যক্তি নিজের অজান্তেই এই দুইটা মূহুর্তেই তার মধ্যে পরিবর্তন করে থাকে। কিন্তু সমস্ত কিছুর স্বাভাবিক মাত্রাই কারোর জীবনকে অনেকটা সুন্দর করে গড়ে তোলে।

রিলেটেড পোস্ট


কোনো কিছু উপলব্ধি করতে ইতিবাচক চিন্তার প্রভাব-
পড়া হয়েছে: ২৬৮ বার

উপেক্ষাকৃত চিন্তার পরিপ্রেক্ষিতে সাময়িক মূল্যায়ন পর্যালোচনা-
পড়া হয়েছে: ৭৯৫ বার

বাহ্যিক শিষ্টতার মাঝে মানুষ নিজেকে নির্দিষ্ট করে থাকে-
পড়া হয়েছে: ৪৭৯ বার

প্রদত্ত সংবিধান নিয়ন্ত্রণে সামান্য পরিবর্তন শ্রেয়-
পড়া হয়েছে: ৩৫৬ বার

সমাপ্তির পথচলা-
পড়া হয়েছে: ২৩০ বার

কাছের মানুষ পাশে থাকলে সাধারণ জিনিসও অসাধারণ হতে থাকে-
পড়া হয়েছে: ২৭০ বার

বিব্রতকর পরিস্থিতির অনাকাঙ্খিত চিন্তার প্রভাব-
পড়া হয়েছে: ২৮৩ বার

আবছা বিষয়গুলোর প্রতি মানুষের প্রয়োজন বেশি-
পড়া হয়েছে: ৩৬৬ বার

মানুষ বাকহীন মূহুর্তে তার ভেতরের কষ্টগুলো কাউকে বোঝাতে পারে না-
পড়া হয়েছে: ৩১৭ বার

ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ ব্যক্তি ছিঁড়ছে সম্পর্কের পাতা-
পড়া হয়েছে: ৪০৮ বার


আরো নিবন্ধন পড়ুন



মূল্য Saturday, 06th January, 2024

সম্মানের সাথে সদ্য স্মাতক হওয়া মেয়েকে ভাল একটা উপহার দেয়ার জন্য বাবা মেয়েকে নিয়ে গ্যেরেজে গেলেন।

 

বললেন,“এখানের এই গাড়িটা অনেক বছর আগে আমি নিয়েছিলাম। এখন এর অনেক বয়স হয়ে গেছে। তোমার খুশীর এই মুহূর্তে এটা আমি তোমাকে উপহার হিসেবে দিতে চাই। তবে তার আগে তুমি এটা বিক্রির জন্য ব্যবহার করা গাড়ির শোরুমে যাও এবং দেখ তারা তোমাকে কত অফার করে।”

 

মেয়ে ব্যবহৃত গাড়ির শোরুম থেকে বাবার কাছে ফিরে এসে বলল, ′′ তারা আমাকে এক হাজার ডলার অফার করেছে কারণ এটি দেখতে খুব জরাজীর্ণ।”

 

বাবা বললেন, “এবার এটা ভাঙ্গারি দোকানে নিয়ে যাও, দেখ ওরা কি বলে!”

 

মেয়ে ভাঙ্গারি দোকান থেকে ফিরে এসে বলল, “এটা অনেক পুরনো গাড়ি বলে এখানে মাত্র ১০০ ডলার অফার করেছে।′′

বাবা তখণ একটা গাড়ির ক্লাবে গিয়ে গাড়িটা দেখাতে বললেন। মেয়ে গাড়িটি ক্লাবে নিয়ে গেল এবং ফিরে এসে খুশিতে তার বাবাকে বলল, "ক্লাবে কিছু লোক খুবই কৌতূহল ভাবে গাড়িটি পর্যবেক্ষণ করলো এবং এর জন্য এক লক্ষ্ ডলার অফার করেছে। যেহেতু এটি একটি Nissan Skyline R34, একটি আইকনিক গাড়ি।"

 

তখন বাবা তাঁর মেয়েকে বললেন, "সঠিক জায়গার সঠিক লোক তোমাকে সঠিক ভাবেই মূল্যায়ন করবে। আর যদি কোথাও তোমাকে মূল্য না দেওয়া হয়, তবে রাগ করবেনা। বুঝে নিবে এর মানে তুমি ভুল জায়গায় আছো। তারাই তোমার মূল্য দিবে, যাদের নিজেদের মূল্যবোধ আছে, গুনের মর্ম উপলব্ধি করার মত যোগ্যতা আছে। এমন জায়গায় কখনো থেকো না যেখানে তোমার মূল্য কেউ দেখে না।”

নাজমূল হোসাইন

মানুষ কেন সফটওয়্যার ব্যবহার করে? এর প্রকারভেদ ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন- Sunday, 27th August, 2023

মানুষ সফটওয়্যার ব্যবহার করে কারণ সফটওয়্যার মানুষের জীবনে অনেক সাথে যায় এবং অনেক উপকার পুরন করে। নিম্নলিখিত কিছু কারণের মধ্যে সফটওয়্যার ব্যবহারের গুরুত্বপূর্ণ কিছু কারণ রয়েছে:

  1. কাজের উপকারের জন্য: সফটওয়্যার ব্যবহার মানুষের দৈনন্দিন জীবনে অনেক কাজে সাহায্য করে, যেমন ডেস্কটপ অথবা ল্যাপটপে কাজ করা, মেইল প্রেরণ, সামাজিক যোগাযোগ, নোট সংরক্ষণ, গণনা, ডাটা ব্যবস্থাপনা, এবং অন্যান্য ব্যবসায়িক এবং ব্যক্তিগত কাজে।

  2. সময় সাশ্রয়ীকরণ: সফটওয়্যার মানুষকে কাজ সাশ্রয়ীকরণ করে দেয়, যেহেতু এটি বেশি দ্রুত করতে সক্ষম। এটি কাজের সময় এবং প্রয়োজনীয় সম্পদ স্থানে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।

  3. তথ্য সংরক্ষণ: সফটওয়্যার মানুষকে তথ্য সংরক্ষণে সাহায্য করে। এটি প্রাপ্ত তথ্য স্থায়ীভাবে সংরক্ষণ করতে সাহায্য করে এবং প্রয়োজনে তথ্যে বা ডেটা সহযোগিতা করে।

  4. শিক্ষা এবং শেখা: শিক্ষার জন্য সফটওয়্যার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শিক্ষার্থীদের শেখা এবং জ্ঞান অর্জনে সাহায্য করে এবং শিক্ষকদের শিক্ষাদান সহযোগিতা করে।

  5. বিনোদন: মানুষ সফটওয়্যার ব্যবহার করে বিনোদন সংক্রান্ত কাজ করে, যেমন গেমিং, মিডিয়া দেখা, শোনা, পড়া, এবং অন্যান্য মনোরম কাজে।

  6. ব্যক্তিগত যোগাযোগ: সফটওয়্যার মাধ্যমে মানুষ আরও সহজে অন্যান্য ব্যক্তিদের সাথে যোগাযোগ করতে পারে, যেমন ইমেইল, সামাজিক মাধ্যম, চ্যাট, এবং অন্যান্য সাধারণ যোগাযোগ মাধ্যমে।

  7. ডেটা নিয়ন্ত্রণ এবং ব্যাকআপ: সফটওয়্যার ডেটা নিয়ন্ত্রণ এবং ব্যাকআপ সরঞ্জাম সরবরাহ করে, যাদের মাধ্যমে মানুষ তাদের ডেটা নিরাপদভাবে সংরক্ষণ এবং ব্যবস্থাপনা করতে পারে।

সফটওয়্যার বিভিন্ন প্রকারে আপেক্ষিকভাবে বিভক্ত করা যেতে পারে, উল্লেখযোগ্য প্রকারগুলি নিম্নলিখিত:

  1. সিস্টেম সফটওয়্যার (System Software): সিস্টেম সফটওয়্যার সফটওয়্যারের একটি মৌলিক শ্রেণি, যা কম্পিউটারের সামগ্রিক কাজের জন্য প্রয়োজনীয় সম্পর্কিত কাজ করে। উদাহরণস্বরূপ, অপারেটিং সিস্টেম (যেমন, Windows, macOS, Linux) সিস্টেম সফটওয়্যারের একটি উপ-শ্রেণি। এটি কম্পিউটার হার্ডওয়্যারের সাথে সংযোগ করে এবং অন্যান্য সফটওয়্যারের কাজে সাহায্য করে, যাতে আমরা কম্পিউটার ব্যবহার করতে পারি।

  2. অ্যাপ্লিকেশন সফটওয়্যার (Application Software): অ্যাপ্লিকেশন সফটওয়্যার হলো ব্যবহারকারীদের ব্যক্তিগত যাত্রায় এবং পেশাদার কাজের জন্য ব্যবহৃত সফটওয়্যার, যেমন টেক্সট এডিটর, গ্রাফিক্স ডিজাইনিং সফটওয়্যার, ইন্টারনেট ব্রাউজার, ডেটা বেসেড সফটওয়্যার (যেমন, মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ফটোশপ) ইত্যাদি।

  3. মোবাইল অ্যাপ্লিকেশন (Mobile Apps): এই সফটওয়্যারগুলি স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য তৈরি হয়ে থাকে এবং ব্যবহারকারীদের জন্য বিভিন্ন কাজে সাহায্য করে, যেমন গেমিং, সামাজিক মাধ্যম ব্যবহার, আইন্যাপ প্রোডাক্টিভিটি, স্বাস্থ্য মনিটরিং, নেটওয়ার্কিং, ইত্যাদি।

  4. ডেভেলপার সফটওয়্যার (Developer Software): ডেভেলপার সফটওয়্যার ব্যবহার হয় সফটওয়্যার ডেভেলপারদের দ্বারা সফটওয়্যার বানানোর সময় এবং পরীক্ষণের সময়ে। উদাহরণস্বরূপ, ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) একটি ডেভেলপার সফটওয়্যার যা সফটওয়্যার লেখার জন্য ব্যবহৃত হয়।

ব্যবসা নিয়ন্ত্রেনে সফটওয়্যারের ভুমিকা

ব্যবসা নিয়ন্ত্রণে সফটওয়্যার একটি মৌলিক ভূমিকা পালন করে, যা ব্যবসা প্রক্রিয়া এবং ব্যবসা সংচালনে সাহায্য করে। সফটওয়্যার ব্যবসা নিয়ন্ত্রণে নিম্নলিখিত ভূমিকা পালন করতে সাহায্য করে:

  1. ডেটা সংগ্রহ এবং স্টোরেজ: ব্যবসা সফটওয়্যার ডেটা সংগ্রহ এবং স্টোরেজের জন্য ব্যবহার হয়। এটি ব্যবসার ডেটা এবং তথ্য সংরক্ষণ করে এবং প্রয়োজনে তাকে ব্যবসার আবেদনে ব্যবহার করে।

  2. ব্যবসা প্রক্রিয়া এবং উপরে নিয়ন্ত্রণ: সফটওয়্যার ব্যবসা প্রক্রিয়া এবং সংচালনে সাহায্য করে, যেমন ব্যবসা লেনদেন, প্রস্তুতি পর্যাপ্ত সময়ে এবং সঠিকভাবে শিপমেন্ট করা, স্টক ম্যানেজমেন্ট, গ্রাহক সেবা, মার্কেটিং এবং ব্যবসার পরিচালনা ইত্যাদি।

  3. ডেটা এন্যালাইসিস এবং প্রেডিকশন: সফটওয়্যার ডেটা এনালাইসিসে সাহায্য করে ব্যবসা ডেটা থেকে গুরুত্বপূর্ণ তথ্য নেওয়া, গড় আইডিয়া পেতে এবং প্রেডিকশন করতে সাহায্য করে যেহেতু ভবিষ্যতের ব্যবসা নির্ধারণ করতে সাহায্য করে।

  4. গ্রাহক সেবা এবং সংজ্ঞান তথ্য: সফটওয়্যার গ্রাহকের সেবা এবং সংজ্ঞান সার্ভিসের উন্নত সাধারণ করতে সাহায্য করে এবং গ্রাহকের প্রত্যাশা মেটাতে সাহায্য করে।

  5. স্ট্রাটেজি পরিচালনা: সফটওয়্যার ব্যবসা স্ট্রাটেজি পরিচালনা এবং নিরীক্ষণ করতে সাহায্য করে এবং ব্যবসার নীতিগুলি তৈরি এবং প্রয়োগ করতে সাহায্য করে।

  6. মান নিরীক্ষণ: সফটওয়্যার মান নিরীক্ষণ এবং মান নিশ্চিত করতে সাহায্য করে, যা ব্যবসা পণ্য এবং সেবার মান মেটাতে সাহায্য করে।

আশাকরি লেখাটি আপনাদের উপকারে এসছে। লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে পড়ার সুযোগ করে দিন। আপনার দিনটি শুভ হোক, এই কামনায় এখানেই ইতি টানছি, আল্লাহ হাফেজ।