সুখের স্বর্গ

06th January, 2024
49




সুখের স্বর্গ

পৃথিবীটা হইতো যদি এমনতর রইতো সিমানা কারো মালিকানা অধিকার বিধাতার জমিনে সবে মোেরা ভাগিদার নহে কেউ পর অধীন সকলি মুক্ত সকলি স্বাধীন প্রেমের মিলন মেলা হাটে পয়সা কঁড়ি অচল তাতে লেনা-দেনা করিতাম যোগ্যের মানে আমাদের বাগানে ফুটিত কত ফুল সুরভীত সুবাসে আমরাই আকুল বৃক্ষে ধরিত ফল থোকা থোকা আহারের ছিড়ে খেতাম ভাগে জঠর ও ভরে নিভে যেত স্বার্থের প্রয়োজনে হিংসার দাবানল ধনি আর গরিবের গরমিল বেসামাল হাটিত গানিকর অভাব ক্ষুধা মোদের কত স্বপ্নের আশা হবে পূরণ মানব চিনিবে মানব রতন এসো গড়ি এ সংসার স্বর্গের মতন


আরো নিবন্ধন পড়ুন



মানুষের স্পষ্টতা তাকে সবকিছুতে মানানসই করে তোলে- Wednesday, 06th December, 2023

স্পষ্টীকরণ মানসিকতাঃ

কারোর উপর কেউ নির্ভর করে না। কিন্তু প্রত্যেকের ভিত্তিতে সবাই নিজের উপর নির্ভর করে। কারণ চারপাশের প্রত্যেকটা বিষয়ের অনুভবই কাউকে প্রভাবিত করে থাকে। সময় কখনোই কাউকে কোনো কিছুর প্রতি চাপ প্রয়োগ করায় না। কিন্তু কারোর কর্মের উপর তার সমস্তটা নির্ভর করে। যার কারনে কারোর ছোট থেকে ছোট বিষয়ের অলসতায় তৈরি গুরুত্বহীনতা তাকে সবকিছু থেকে অল্প করে পিছিয়ে দেয়। তাই সবসময় কেউ অন্যের সুরক্ষার্থে নিজের জন্য নিজেকে বাধিত করলে পুরো পৃথিবী তার সাথে থাকে। সুন্দর মূহুর্ত কাউকে ছেড়ে যায় না। যার কারনে কোনো মানুষের চেয়ে অনুভবের স্থায়িত্বের নিশ্চয়তা বেশি। তাই সবসময় নিজের প্রতি প্রতিরক্ষার্থী মনোভাব বজায় রাখা উচিত। যা অন্যকে এবং তাকে শান্তিপূর্ণ জীবন-যাপনে সহয়তা করবে।

নতুন যেকোনো কিছু অনেক সময় কাউকে আকৃষ্টহীনভাবে রাখে। কারণ এই ধরনের ব্যক্তিগুলো নিজেদের প্রতি অতিরিক্তভাবে আকৃষ্ট হয়ে পড়ে। আর এই মনোভাবের কারণে অন্য কিছুর প্রতি বিশ্বাস হারিয়ে তারা নিজের প্রতি আকৃষ্ট হয়। হয়তো তারা মনে করে জীবনে নিজের জন্য কাউকে নিঃস্বার্থভাবে থাকার চাপ প্রয়োগ করার চেয়ে স্বাধীনভাবে নিজের মতো করে জীবনযাপন করা। কারণ স্বার্থ কাউকে আলাদা করলেও একটা জায়গায় উপনীত হয়। কিন্তু চাপ কাউকে দুর্বলভাবে নিঃশেষে বিভাজ্য করে। যখন কেউ সবকিছু মেনে নিয়ে জীবন-যাপন করলেও সময় তাকে মানবিকভাবে দুর্বল করে। একটা মানুষ সবসময় আত্মিক মনোভাবে বুঝতে শেখে। যার কারনে মেনে নেওয়া অনেক সময় তাদের জীবনের বোঝা বাঁড়ায়। এইজন্য মেনে নেওয়া ভালো। তবে অনুশোচনার জীবন-যাপনের চেয়ে অনেক সময় ত্যাগ শ্রেয়, যে কারোর প্রতিরক্ষার্থে।