সর্বোত্তম মূহুর্তের যেকোনো বিবেচনা মন থেকে আসে-

30th November, 2023
322




বিবেচনার প্রেক্ষিতেঃ

কিছু শব্দ যখন ভাবনায় আটকে থাকে। তখন পর্যায়ক্রমে মানুষের চিন্তার খুব দ্রুত পরিবর্তন হয়। কিন্তু আবেগ থমকে থাকে। যার কারনে মানুষ অনুভব করা ভুলে যায়। এখন বিষয়টা হলো যে, এমনটা কখন হয়? সত্যিকার অর্থে যেই ব্যক্তিগুলো কোনো কিছুর প্রতি নিজের চেয়েও বেশি মূল্য দিয়ে থাকে। সেই বিষয়টার সামান্য আঘাতও ওই ব্যক্তিকে ভেতর দিয়ে অনুভব করায়। যার কারণে সেই বিষয়ের সাথে কেউ মানায় নিতে গেলে, মনঃস্তাত্বিক কষ্ট তাকে বিষয়টার প্রতি অভিমানের অনীহা তৈরি করায়। যার কারনে সবকিছুর পরিবর্তনের মাত্রা বাড়লেও সেই বিষয়ের নিস্তব্ধতা ওই মূহুর্তেই সবকিছুর পরিসমাপ্তি ঘটায়। নতুন করে বিষয়টা পুনরুজ্জীবিত হলেও হয়তো পূর্বের মতো কোনো কিছুই থাকে না। যার কারনে সেই বিষয় সম্পর্কিত যেকোনো কিছুই তার জীবনের প্রতি মূল্যহীনতা প্রকাশ করতে থাকে।

মানুষ তার জীবনের কিছু সময়ে সবকিছুর চিন্তা ভুলে একটু শান্তির নিঃশ্বাস নিতে চায়। কিন্তু পরবর্তীর বাস্তবতার কথা চিন্তা করলেই তখন বিষয়টাকে স্বপ্নে বেঁধে ক্লান্তির নিঃশ্বাসে নতুন সময়ের পথচলা শুরু করে। যেখানে কোনো কিছুর মানে না থাকলেও প্রত্যেকটা জিনিসের কারন খুঁজে জীবন পরিচালনা করতে হয়। কিন্তু আত্মিক বিবেচনাগুলো সবসময় ভেতরে স্বপ্নের বাসা বেঁধে পূর্ণতার অপেক্ষায় থাকে। যা কাউকে অনুভবে ভালো থাকতে সহায়তা করে। তার স্বপ্নগুলো পূরণ হোক বা না হোক। তাই প্রত্যেকের উচিত সবার সাফল্যের অনুপ্রেরণা নিয়ে নিঃস্বার্থভাবে পরিশ্রমের সাথে সৎভাবে এগোতে চেষ্টা করা। তাহলে তার জন্য কোনো না কোনো সময় ভালো কিছু অবশ্যই থাকবে। যা কল্পনার বিষয়গুলো থেকে অতিরিক্ত সুন্দর হবে। তখন হয়তো তার জীবনের সরলতার জন্য বিষয়গুলোর অপব্যবহার করার চিন্তা-ভাবনা আসবে না জীবনে। যার কারনে কষ্ট হলেও আস্তে আস্তে নিজেকে বদলানোর চেষ্টা করা উচিত। যা পরিবর্তন করার ক্ষমতা একমাত্র সৃষ্টিকর্তার কাছে থাকবে।

প্রশ্ন মানুষ তখনই করে যখন কোনো বিষয়ের প্রতি সে সম্পূর্ণ অজ্ঞাত না হচ্ছে। কিন্তু প্রত্যেকেটা মানুষের জানার ধরণ আর ইচ্ছাশক্তি হয়তো একরকম হয় না। অনেকে আছে, দ্বিধাবোধের মাধ্যমে প্রশ্ন করে থাকে। আবার অনেকে সবাইকে দেখে প্রশ্ন করে। আর কিছু প্রকৃতি আছে, যারা অন্যকে প্রশ্ন করার জায়গায় নিজেকে ভেতর দিয়ে সবসময় প্রশ্ন করে। আর নিজেই নিজের প্রশ্নের উত্তর খুঁজে বের করে। প্রশ্ন/কৌতুহলের এমন অনেক ধরন আছে যা হয়তো লেখা বা বলায় সীমাবদ্ধ নয়। কিন্তু উল্লেখিত প্রশ্নের ধরনের মধ্যে বিভিন্ন পার্থক্য সময়ের সাথে ব্যক্তিগুলোকে পরিবর্তিত বা অপরিবর্তিত রাখে। যে ব্যক্তিগুলো দ্বিধাবোধে কোনো প্রশ্ন করে, সেই ব্যক্তিগুলো তার অজান্তে পরিস্থিতি আর সময়কে খুব ভয় করে। তখন তার পরিবর্তনের জন্য সময়ের সাথে নিজের দ্বিধাবোধের পরিসমাপ্তি ঘটানো শ্রেয়। আর যে ব্যক্তিগুলো সবাইকে দেখে প্রশ্ন করে, তারা অন্যের বিচার-বিশ্লেষণেও অপরিবর্তিত থাকে। যার জন্য সময়ের সাথে তাদের পরিবর্তন হলেও ব্যক্তিত্বের দুর্বলতায় বিবেচনা, চিন্তা-ভাবনা, বোধশক্তির কোনো প্রভাব থাকে না জীবনের প্রতি। আর যে প্রকৃতির ব্যক্তিগুলো নিজেই নিজেদের প্রশ্নের সমাধান করে থাকে, তারা সবসময় পরিস্থিতির চেয়ে অন্যের বিচার-বিশ্লষণকে এড়িয়ে চলার চেষ্টা করে। কারণ বাস্তবেও তাদের ভেতরে একটা আলাদা জায়গা থাকে নিজের জন্য। যেখানে দোষ ধরে অপমান করার মতো কেউ না থাকায় সঠিকভাবে যেকোনো কিছু বিবেচনা করতে সক্ষম হয়। সেখানে ভুল হলেও সংশোধনে কোনো বিষয়ের জন্য দ্বিধাগ্রস্ততার স্বীকার হতে হয় না।

রিলেটেড পোস্ট


ফেসবুক চালাতেও প্রতি মাসে দিতে হবে টাকা!
পড়া হয়েছে: ১০১ বার

মানুষ তার অনুভবের উপর নির্ভর করে-
পড়া হয়েছে: ৪৬৭ বার

অন্ধকারের মধ্যে ভেঙে যাওয়া জীবনগুলো পুনরুদ্ধার করার শক্তি আছে-
পড়া হয়েছে: ২৭০ বার

নিখুঁত চিন্তার চেয়ে নিজেকে নির্ভুল রাখা উত্তম-
পড়া হয়েছে: ২৪৮ বার

আত্মপ্রকাশের অনুভবে স্মৃতির পাতায় গাঁথা ভেজা মুহুর্তগুলো-
পড়া হয়েছে: ৪১২ বার

কিছু বিষয়ের দীর্ঘস্থায়ীত্ব মানুষের জীবনকে প্রভাবিত করে-
পড়া হয়েছে: ৩৯৭ বার

চলমান সময়ে নিঃস্বার্থ জীবন উপভোগের মুহুর্ত-
পড়া হয়েছে: ২১৫ বার

চিরন্তন সত্য-
পড়া হয়েছে: ৩৬৬ বার

মানবিক মূল্যবোধ মানুষের ভেতরের লক্ষণ নির্ধারণ করে থাকে-
পড়া হয়েছে: ৪০৮ বার

মানুষের অনুভবের ভিত্তিতে তার বিবেচনার গাঢ়ত্ব বাড়ে-
পড়া হয়েছে: ২৫৪ বার


আরো নিবন্ধন পড়ুন



পরাক্রমশালী শক্তির মনোভাবে তৈরিকৃত জীবন- Tuesday, 19th December, 2023

সময়ের আত্মসমর্পণঃ

কিছুটা সময় এমনভাবে কেটে যায়। যা, কখনোই ফেরানো সম্ভব না। আর ভুলে যাওয়াও সম্ভব নয়। কিন্তু কিছুটা জমানো মূহুর্তের ঘোরেই পূর্বের মূহুর্ত নতুনভাবে উজ্জ্বীবিত হয়। যেই মুহুর্তটা কাউকে সব বাঁধা অতিক্রম করার নতুন শক্তি দান করে। যখন কেউ নিজের তাগিদে নিজেকে শুদ্ধতার সাথে তৈরি করে। হয়তো কারোর জীবনের এমন কিছু মূহুর্তই তাকে নতুন রূপে পুনরুজ্জীবিত করে। তখন সবার কাছে সে তাদের মতো হলেও নিজের কাছে সে সম্পূর্ণরূপে নতুন একজন মানুষ। যার শুদ্ধতা তার অনুভবে মিশ্রিত থাকে। হয়তো সেই মূহুর্ত থেকে কেউ নিজের পরিচয় তৈরিতে, নতুনভাবে নিজেকে তৈরি করে থাকে। যখন সে অসীম বাঁধায় প্রতিক্ষা পারকৃত, সময় অর্জনকারী ব্যক্তি।

শুরুর নিস্তব্ধতায় পারকৃত জীবনই কাউকে নিজের মধ্যে তৈরি করে। যখন কেউ হয়তো প্রয়োজনের চেয়ে বেশি অনুভব করে। তবুও সময়ের অপেক্ষায় হয়তো নিশ্চুপে তার অনুভবগুলো জমিয়ে থাকে। তখন অনেকের মধ্যে কারোর প্রতি আশা থাকার স্থানে নিজের জন্য ভরসা তৈরি হয় সময়ের সাথে। যা কাউকে যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য সময় সাপেক্ষ নতুন করে শক্তি প্রদান করতে থাকে। কেউ হয়তো অবুঝভাবে নিজেকে সামলে যায় কিছু ক্ষেত্রে। যখন হয়তো সে মানবিক দিক থেকে অতিরিক্ত দুর্বল থাকে। কারণ কোনো ব্যক্তির মানবিকতার উপর তার স্থায়িত্বের নিশ্চয়তা বাড়তে থাকে। যখন অন্যান্য যেকোনো কিছুই তার জীবনের উপেক্ষাকৃত সাধারণ সিদ্ধান্ত মাত্র।

#প্রস্তুতি Saturday, 06th January, 2024
জীবনটি একটি অদৃশ্য যাত্রা, এবং এই যাত্রায় আমাদের সাহস, উদ্দীপনা, এবং পরিশ্রমের সাথে এগিয়ে যাওয়া দরকার। আমরা সবাই কিছুটা কাজ করতে চাই, কিছুটা অর্জন করতে চাই, এবং আমাদের জীবনের এই ছোট পান্ডুলিপির মধ্যে বড় কিছু হতে চাই। কিন্তু পথের সাথে সাথে সমস্যাও আসে, এবং তা হলো একটি স্বাভাবিক অংশ। সমস্যা আসলে মৌলে দেখতে হয়, এবং তার সমাধানের দিকে মুখ করতে হয়। একটি সমস্যা একটি সুযোগ, একটি পরীক্ষা যা আমাদের ক্ষমতা এবং ইচ্ছাশক্তি চেক করতে সাহায্য করে। সবাইকে মনে রাখতে হবে যে, "যে কোনও লক্ষ্য অর্জন করা সহজ নয়, কিন্তু সহজ লক্ষ্য প্রাপ্ত করা হতে যেটি বড় হয়, সেটি অসম্ভব নয়।" সবাই চারপাশে সৃষ্টি করা সীমার বাইরে যাওয়ার জন্য তৈরি আছি, কিন্তু সে হতে আবশ্যক হবে আমাদের সাহস এবং প্রস্তুতি। তাই, হৃদয়ে ধরে নিন আপনার স্বপ্ন, এবং সম্ভাবনার দিকে পৌঁছানোর জন্য প্রতিশ্রম করুন। জীবনটি একটি অসীম সাগর, এবং আপনি হচ্ছেন এই সাগরের অনুভূতি। কাজ করুন, উৎসাহিত থাকুন, এবং যেকোনো চুনৌতিতে মুখোমুখি হোন। আপনি সক্ষম, এবং সবাই আপনার সাথে। ???????? #মোটিভেশন #জীবনেরসফলতা #প্রস্তুতি"
রেফার করে আনলিমিটেড ইনকাম করুন Sunday, 15th October, 2023

সেল্ফ ডিপেন্ড প্লাটফরমে আপনার বন্ধুকে রেফার করে প্রতিবার জিতে নিন ১০ টাকা রেফার বোনাস। এই বোনস পেতে হলে আপনাকে যা করতে হবে-

  • প্রথমে আপনার রেফার লিংকটি কপি করুন।
  • লিংকটি আপনার বন্ধু বা অন্যান্যদের মাঝে শেয়ার করুন।
  • লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে বলুন।
  • রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনি পেয়ে যাবেন নগদ ১০ টাকা রেফার বোনাস।
  • যত খুশি ততবার রেফার করুন।

এছাড়া এখান থেকে আপনি নিয়মিত কন্টেন লেখা পড়ার মাধ্যমে উপার্জন করতে পারবেন।

সতর্কতাঃ একই ‍ডিভাইস থেকে একাধিক রেজিস্ট্রেশন গ্রহনযোগ্য নয়। এতে আপনার আইডি ব্যান্ড হতে পারে। মনে রাখবেন আমরা সবসময় গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে তাদের ভুল বা অসাদু অ্যাক্টিভিটি পর্যালোচনা করে থাকি।